লিডস বাংলা প্রেস ক্লাবের যাত্রা শুরু

জমজমাট আয়োজন ও কমিউনিটির ব্যাপক অংশগ্রহণে লিডস বাংলা প্রেস ক্লাবের যাত্রা শুরু হলো।  যুক্তরাজ্যের অন্যতম প্রধান শহর লিডসের বাংলা প্রেস ক্লাবের আত্মপ্রকাশ উপলক্ষে বুধবার (১৩ এপ্রিল) লিডস বাংলাদেশি সেন্টারে এক আলোচনা সভা ও  ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন তিলাওয়াত করেন হাফেজ মাওলানা আবদুর রহমান। বাংলাদেশি কমিউনিটির অর্ধ শতাধিক মানুষের উপস্থিতিতে এ সময় লিডসের বাংলা মিডিয়ার সাংবাদিকদের সর্বসম্মতিক্রমে চ্যানেল এস ইয়র্কশায়ারের ব্যুরো চিফ ও প্রথম আলোর সাবেক যুক্তরাজ্য প্রতিনিধি এম জি কিবরিয়াকে সভাপতি এবং দ্য এশিয়ান মেইলের সম্পাদক ও জাগো নিউজ টোয়েন্টিফোর ডট কমের সাবেক সিনিয়র রিপোর্টার রফিক মজুমদারকে সাধারণ সম্পাদক করে লিডস বাংলা প্রেস ক্লাবের কমিটি ঘোষণা করা হয়।

লিডস বাংলা প্রেস ক্লাবের কার্যনির্বাহী কমিটিতে সহ-সভাপতি পদে এম জেড মিডিয়ার প্রধান নির্বাহী ও চ্যানেল এসের লিডস প্রতিনিধি মোহাম্মদ জাকারিয়া, কোষাধ্যক্ষ পদে দ্য এশিয়ান মেইলের ডেপুটি এডিটর ও বাংলাদেশ প্রতিদিনের সাবেক সিনিয়র রিপোর্টার মাহমুদ আজহার নির্বাচিত হন। কার্যনির্বাহী সদস্য পদে নির্বাচিত হন ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাবেক সাধারণ সম্পাদক ও দৈনিক আমার দেশের সাবেক সিনিয়র রিপোর্টার রিয়াজ চৌধুরী এবং কবি ও লেখক সৈয়দ শাহ নূর আহমেদ।

চ্যানেল এসের ইয়র্কশায়ার ব্যুরো চিফ এম জি কিবরিয়ার সভাপতিত্বে এবং দ্য এশিয়ান মেইলের ডেপুটি এডিটর মাহমুদ  আজহারের পরিচালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ থেকে আসা ঢাকা পোস্টের সম্পাদক মহিউদ্দিন সরকার। বিশেষ অতিথি ছিলেন সাবেক সংসদ সদস্য শাহিনুর পাশা চৌধুরী। স্বাগত বক্তব্য দেন চ্যানেল এসের লিডস প্রতিনিধি মোহাম্মদ জাকারিয়া।

প্রধান বক্তা হিসেবে উপস্থিত থেকে লিডস বাংলা প্রেস ক্লাবের কার্যনির্বাহী কমিটির নাম ঘোষণা করেন নর্থ ওয়েস্ট বাংলা প্রেস ক্লাবের সভাপতি ও কলামিস্ট ফারুক যোশী। অনুষ্ঠানে বিশিষ্টজনের মধ্যে উপস্থিত ছিলেন লিডস বাংলাদেশি কমিউনিটি সেন্টারের চেয়ারম্যান শাহিন আহমেদ সেলিম, সিনিয়র সাংবাদিক আমিন বাবর চৌধুরী, চ্যানেল এসের ম্যানচেস্টার প্রতিনিধি শাহ কাইউম, যুক্তরাজ্য বিএনপির সাংগঠনিক সম্পাদক জাহেদ আলী, লিডস বিএনপির সভাপতি আঙ্গুর মিয়া ও লিডস কমিউনিটি ফোরামের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম প্রমুখ।

কার্যনির্বাহী কমিটির সম্মতির ভিত্তিতে তিন সদস্যের একটি উপদেষ্টা কমিটিও মনোনীত করা হয়। তারা হলেন, বাংলাদেশ সেন্টার লিডসের ম্যানেজার আফজাল হোসেন, বিবিসি বাংলা রেডিওর সাবেক উপস্থাপক আলী হাসান ও লিডস বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মুশফিক উদ্দিন।

বাংলাদেশি কমিউনিটির পক্ষ থেকে নতুন কমিটিকে অভিনন্দন জানিয়ে বক্তব্য রাখেন সৈয়দ কবির আহমেদ। লিডস বাংলা প্রেস ক্লাবের নবনির্বাচিত সভাপতি এম জি কিবরিয়ার বক্তব্যের মাধ্যমে অনুষ্ঠান শেষ হয়। অনুষ্ঠান শেষে লিডস বাংলাদেশি সেন্টারের পক্ষ থেকে নতুন কমিটিকে ফুল দিয়ে বরণ করা হয়।

Leave a Response