ফ্লোরিডার অন্যতম বৃহত্তম সাংস্কৃতিক সংগঠন “একতারা ফ্লোরিডা” এর উদ্যোগে সানরাইজ সিভিক সেন্টারে গত ১২ ফেব্রুয়ারি ২০২৩ সারাদিন ব্যাপী “একতারা বসন্ত উৎসব” পালিত হয় । ধারাবাহিকভাবে চতুর্থ বারের মতো আমরা “একতারা পরিবার” একক ভাবে এবং ফ্লোরিডায় একমাত্র বসন্ত উৎসব অনুষ্ঠানটি অত্যন্ত সফলতার সাথে আয়েজন করে আসছি। এই বসন্ত উৎসব প্রবাসী বাংলাদেশীদের কাছে ছিল যেন এক প্রানের মিলন মেলা । ফুলের সৌরভে মেতে উঠেছিল অনুষ্ঠানের চারিপাশ। বসন্তের রং ‘বাসন্তী’কে সঙ্গে নিয়েই শুরু হয় দিনের শুরু। গাঁদা ফুলের রঙেই সেজে এসেছে নারীরা, পরণে বাসন্তী রঙের শাড়ি। খোঁপায় ফুল, মাথায় টায়রা আর হাতে কাচের চুড়ি। বাসন্তী রঙের পাঞ্জাবি এবং ফতুয়া পরে এসেছিলো পুরুষেরা । প্রায় দুই হাজার এর ও বেশি বাংলাদেশী এই বসন্ত উৎসব এ যোগদান করেন , এটি ইউ এস এ বাঙালি দেড় সবচেয়ে বড়ো বসন্ত উৎসব।

বসন্ত মানেই আগুন রাঙা ফাগুন। এ ফাগুনে প্রকৃতিতেই শুধু উচ্ছ্বাসের রঙ ছড়ায় না, রঙ ছড়ায় প্রতিটি তরুণ প্রাণেও। আর এই প্রাণের টানে ছুটে আসা কমপক্ষে দুই হাজারেরও অধিক বিদেশী এবং প্রবাসী বাংলাদেশী নারী/পুরুষ চমৎকার আবহাওয়ার হয়ে ওঠে উত্তাল, বাঁধনহারা।

বসন্ত মানেই যেন পূর্ণতা। বসন্ত মানেই নতুন প্রাণের কলরব। বসন্ত মানেই একে অপরের হাত ধরে হাঁটা। মিলনের এ ঋতু বাসন্তী রঙে সাজায় মনকে, মানুষকে করে আনমনা। একতারা বসন্ত উৎসব যেন ছিল এই সকল কিছুরই সঠিক বহি:প্রকাশ ।

দুপুরের খাবারের পরিবশনায় ছিল দেশীয় স্বাদ । সকলের জন্য ছিল উন্মুক্ত খাবার ও পানীয় ।

বসন্ত মানেই কোথাও আমার হারিয়ে যাবার নেই মানা । স্হানীয় সংগীত এবং নৃত্য শিল্পীদের সাথে বাংলাদেশের অন্যতম চিত্র পরিচালক এবং সংগীত শিল্পী দেবাষীস বিশ্বাস এর মনোমুগ্ধকর পরিবেশনায় মুগ্ধ হয়ে যান উপস্হিত সকল অতিথিবৃন্দ ।

বরাবরের মতো আমরা একতারা ফ্লোরিডা সমাজের গুনীজন ব্যক্তিদের মধ্য থেকে সাংস্কৃতিক ব্যাক্তিক্ত সায়ীদা জেসমিন আজীবন সম্মাননা অ্যাওয়ার্ড প্রদান করা হয় ।

সবাইকে বসন্তের ফুলেল শুভেচ্ছা সহ “একতারা বসন্ত উৎসব” অনুষ্ঠানে আসার জন্য ধন্যবাদ জানান সংগঠনটির সভাপতি একতারা ফ্লোরিডার সভাপতি রুবাইয়া মামুন রানু। সহসভাপতি ইমরাজ্ ইমু ও সাধারণ সম্পাদক দিপু জামান জানান অনুষ্ঠানটিৰ অনুষ্টান টি অফিসিয়াল স্পন্সর সিলো ডানকিন , কে স্পনসর মিয়ামি কে ডিস্ট্রিবিউটের ও
মিডিয়া পার্টনার এফবি টি ভি।

Leave a Response