যুক্তরাষ্ট্রের স্যাংশন প্রসঙ্গে নেতা-কর্মীদের মাথা না ঘামানোর পরামর্শ দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বেশি স্যাংশন দিলে প্রয়োজনে বাংলাদেশও স্যাংশন দেওয়া শুরু করবে। একই সঙ্গে তিনি বিরোধীদের সতর্ক করে বলেন, জাতীয় নির্বাচনকে কেন্দ্র করে অগ্নি সন্ত্রাস করলে কারো প্রতি সহনশীলতা দেখানো হবে না।

স্থানীয় সময় সোমবার (২ অক্টোবর) লন্ডনের মেথোডিস্ট সেন্ট্রাল হল ওয়েস্টমিনস্টারে প্রধানমন্ত্রীর সম্মানে আয়োজিত এক কমিউনিটি সংবর্ধনায় তিনি এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, যাদের দিয়ে জঙ্গি, সন্ত্রাস দমন করলাম তাদের বিরুদ্ধে স্যাংশন? তাহলে দেশ কি জঙ্গিবাদের দখলে চলে যাবে? বেশি স্যাংশন দিলে আমরাও স্যাংশন দেওয়া শুরু করবো।

বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তি ও বিদেশে চিকিৎসার ব্যাপারে প্রধানমন্ত্রী বলেন, সাজা পাওয়া আসামির বিদেশে চিকিৎসার নজির পৃ‌থিবীর কোনো দেশে নেই।

তবে খালেদা জিয়ার মুক্তি ও জাতীয় নির্বাচনকে কেন্দ্র করে সহিংসতা করলে কাউকে ছাড় দেওয়া হবেনা বলেও সতর্ক করেন প্রধানমন্ত্রী।

এসময় প্রধানমন্ত্রী বলেন, যুক্তরাজ্য প্রবাসীরা লন্ডনে বসেই হাইকমিশনের মাধ্যমে জাতীয় পরিচয়পত্র (এনআইডি) তৈরি করতে পারবেন। তারা পাসপোর্ট দিয়েই দেশে ব্যাংক হিসাব খুলতে পারবেন।

বাংলাদেশকে আর্থ-সামাজিকভাবে উন্নত করতে সরকারের পদক্ষেপের সংক্ষিপ্ত বর্ণনা দিয়ে প্রধানমন্ত্রী বলেন, তারা বাংলাদেশকে একটি উন্নয়নশীল ও ডিজিটাল দেশে রূপান্তরিত করেছে এবং এখন ২০৪১ সালের মধ্যে এটিকে একটি উন্নত, সমৃদ্ধ ও স্মার্ট বাংলাদেশ হিসেবে গড়ে তুলতে কাজ করছেন।

যুক্তরাজ্য আওয়ামী লীগের সভাপতি সুলতান মাহমুদ শরিফের সভাপতিত্বে সংবর্ধনা অনুষ্ঠানটি সঞ্চালনা করেন দলের যুক্তরাজ্য শাখার সাধারণ সম্পাদক সৈয়দ ফারুক।

Leave a Response