আমাজন নিয়ে ‘উপনিবেশের’ মতো আচরণ করবেন না: বোলসোনারো

আমাজন বনাঞ্চলকে রক্ষায় আন্তর্জাতিক একটি জোট গঠনের ধারণাটির মাধ্যমে ব্রাজিলের সঙ্গে ‘একটি উপনিবেশ বা নো ম্যানস ল্যান্ডের’ মতো আচরণ করা হতে পারে বলে মন্তব্য করেছেন দেশটির প্রেসিডেন্ট জাইর বোলসোনারো।

এ ধরণাটি ব্রাজিলের সার্বভৌমত্বের ওপর ‘একটি হামলা’ বলেও সোমবার মন্তব্য করেছেন তিনি, জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

এক টুইটে বোলসোনারো, আমাজন বনাঞ্চল সংরক্ষণ করতে সাহায্য করার জন্য ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর আন্তর্জাতিক অ্যাকশন প্ল্যান উদ্যোগের প্রতি অতিউৎসাহের পেছনে কী অভিপ্রায় আছে, তা নিয়ে প্রশ্ন তুলেছেন। 

ফ্রান্সের বিয়ারিৎজে জি-৭ সম্মেলন শুরুর সময় ম্যাক্রোঁ জ্বলন্ত আমাজন বনের একটি ছবি টুইট করে লিখেছিলেন, “আমাদের বাড়ি জ্বলছে। আক্ষরিকভাবেই।”

তার এ মন্তব্যের কড়া প্রতিক্রিয়া দেখিয়েছিলেন ব্রাজিলের প্রেসিডেন্ট। ম্যাক্রোঁ ‘রাজনৈতিক সুবিধা লাভের’ জন্য আমাজনের অগ্নিকাণ্ডকে ব্যবহার করছেন বলেও অভিযোগ করেছিলেন তিনি।

ব্রাজিল জি-৭ সম্মেলনে অংশগ্রহণ না করায় সেখানে এ অগ্নিকাণ্ড নিয়ে আলোচনা ‘ভুল স্থানে উপনিবেশবাদী মানসিকতা’ উন্মোচিত করবে বলেও মন্তব্য করেন তিনি।

আমাজনের অগ্নিকাণ্ড নিয়ন্ত্রণে ব্রাজিল সরকার কোনো পদক্ষেপ নিচ্ছে না, বিশ্বব্যাপী এমন সমালোচনার মুখে ফ্রান্স ও আয়ারল্যান্ড দক্ষিণ আমেরিকার দেশগুলোর সঙ্গে একটি মুক্ত বাণিজ্য চুক্তি অনুমোদন না করার হুমকিও দিয়েছিল।

ব্রাজিল ছাড়াও ওই চুক্তিতে আর্জেন্টিনা, উরুগুয়ে ও প্যারাগুয়েও আছে।

জুনে জি২০ সম্মেলনে জলবায়ু পরিবর্তন নিয়ে উদ্বেগ খর্ব করতে ব্রাজিলের প্রেসিডেন্ট বোলসোনারো মিথ্যা বলেছিলেন বলেও অভিযোগ করেছেন ম্যাক্রোঁ। 

সোমবার এক সংবাদ সম্মেলনে ব্রাজিলের কৃষিমন্ত্রী টেরিজা ক্রিস্টিনা ডিয়াজ আমাজন বনাঞ্চলের অগ্নিকাণ্ড নিয়ে ফ্রান্স ও আয়ারল্যান্ড ‘অতিরিক্ত প্রতিক্রিয়া’ দেখিয়েছে বলে মন্তব্য করেছেন। 

Leave a Response