এই গরমে পোশাক চাই আরামদায়ক

245

এই গরমে পোশাক হওয়া চাই আরামদায়ক। কারণ গরমকাল বলে আমাদের বাইরে ছোটাছুটি কিন্তু বন্ধ থাকে না। কাজকর্ম চলতেই থাকে। আর এইসময় পোশাক যদি আরামদায়ক না হয় তাহলে খুব অস্বস্তি হয় আর এর প্রভাব পড়তে পারে আপনার কাজের উপর। তাই গরমের এই কালে পোশাক হওয়া উচিত আরামদায়ক ও স্বস্তিদায়ক। গরমে কালো কাপড় এড়িয়ে চলা উচিত এটা তো কম বেশি সবাই জানে, কারণ কালো রঙের তাপ শোষণ ক্ষমতা বেশি। কিন্তু কালো কাপড় ছাড়াও আরো কিছু কাপড় এই গরমে এড়িয়ে চলা উচিত। জেনে নিন সেগুলো কি।

মডেল-সাবিনা সাবী

গরমে আরামের পোশাক হিসেবে সুতি কাপড়ের তুলনা হয় না। সুতি কাপড়ের তৈরি পোশাক শরীরকে ঠাণ্ডা রাখে। এছাড়া হালকা রঙের সুতি পোশাক রোদ ও তাপ থেকে বাঁচিয়ে শরীরকে স্বস্তি দেয়। গরমে আমাদের অনেকেরই চুলকানি, ঘামাচি, অ্যালার্জির মতো সমস্যা দেখা দেয় বা শরীরে ফুসকুঁড়ি ওঠে। এ সময়টা সুতি কাপড়ই পরা উচিত। যাদের স্বাস্থ্য ভারী  অথবা অত্যধিক গরম পরিবেশে কাজ করেন, তারা সুতি কাপড়ের তৈরি কামিজ ব্যবহার করতে পারেন। স্কুল-কলেজ, ইউনিভার্সিটির মেয়েরা, যাদের প্রতিনিয়ত বাইরে যাওয়া আসা করতে হয়, ক্লাস করতে হয়, তারা এই গরমে সুতির সালোয়ার-কামিজ এবং ফতুয়া ও জিন্স ব্যবহার করতে পারেন। আর যারা শাড়ি পরতে স্বাচ্ছন্দ্যবোধ করেন তারা এই গরমে সুতির হালকা রঙের শাড়ি, টাঙ্গাইলের শাড়ি অথবা ব্লক-বাটিকের সুতি ট্রেন্ডি শাড়ি বেছে নিতে পারেন। সেইসঙ্গে গরম থেকে স্বস্তি পেতে আপনি নির্ভর করতে পারেন চিরন্তন রং সাদার ওপর।

মডেল-সাবিনা সাবী

গরম এমনিতেই আমাদের ত্বকের জন্য স্পর্শকাতর। সূর্যের সেই তাপ থেকে আপনি সাদাতেই মুক্তি পেতে পারেন। শুধু তাপমাত্রার শোষণ কিংবা বিকিরণ বৈপরীত্যের জন্য নয়, বরং যুগ যুগ ধরে সাদা বিবেচিত হয়ে আসছে পবিত্রতা, সাধারণ আর আরামের পোশাকের যুতসই রং হিসেবে।

তবে-

  • সাদা কাপড় হলেও গরমের কাপড় হিসেবে সুতি কাপড়ে প্রাধান্য দিন বেশি। কারণ সুতি কাপড়েই গরমে সবচেয়ে আরাম এবং স্বস্তি পাওয়া যায়।
  • লম্বায় খুব বড় বা অনেক বেশি কাপড় দিয়ে তৈরি জামাকাপড় গরমে ত্যাগ করুন। এতে আপনার চলাফেরায় সমস্যা হবে।
  • সাদা হলেও খুব ভারি জামা পরা ঠিক না। কারণ আমাদের উদ্দেশ্য গরমে স্বস্তিতে থাকা। ভারি জামা সাদা হলেও পরে আরাম পাওয়া যাবে না।

জায়গা বুঝে কাপড় নির্বাচন করতে হবে। খুব বেশি চলাফেরা করতে হলে সুতির তৈরি পোশাক না পরাই ভালো। তাড়াতাড়ি কুঁচকে যাবে। এ ক্ষেত্রে লিনেন কাপড় বেছে নিতে পারেন। দিনের বেলায় হালকা হলুদ, হালকা গোলাপি, বিভিন্ন শেডের প্যাস্টেল রংগুলো দেখতে ভালো লাগবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here