রোহিঙ্গা সমস্যা সমাধানে বাংলাদেশ সঠিক পথেই হাঁটছে: তথ্যমন্ত্রী

তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের প্রচার সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন, ‘রোহিঙ্গা সমস্যা সমাধানের জন্য বাংলাদেশ যে পথে হাঁটছে, সেটাই সঠিক পথ। কোনও যুদ্ধ-বিগ্রহের মাধ্যমে রোহিঙ্গা সমস্যা সমাধান করা সম্ভব নয়। বাংলাদেশ কূটনৈতিক আলোচনার মাধ্যমে রোহিঙ্গা সমস্যার সমাধান করবে।’ শুক্রবার (৩০ আগস্ট) দুপুরে নগর পুলিশের দামপাড়া পুলিশ লাইন্সে জাতীয় শোক দিবসের আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। নগর পুলিশের উদ্যোগে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।
তথ্যমন্ত্রী বলেন, ‘বঙ্গবন্ধু এক কোটি শরণার্থী ফিরিয়ে এনেছিলেন। দেশে থাকা দুই কোটি গৃহহীন মানুষকে ঘরে ফিরে এনেছেন। আজকে ১১ লাখ রোহিঙ্গার জন্য আমরা হিমশিম খাচ্ছি। অথচ বঙ্গবন্ধু তিন কোটি মানুষকে পুনর্বাসন করেছিলেন।’


রোহিঙ্গাদের নিয়ে বিএনপি রাজনীতি করতে চায় মন্তব্য করে তিনি বলেন, বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও তার দলের নেতারা যেভাবে রোহিঙ্গা নিয়ে রাজনীতি শুরু করেছেন, তাদের কথাবার্তায় মনে হয় রোহিঙ্গারা দেশে ফিরে যাক এটি তারা চান না। রোহিঙ্গাদের নিয়ে রাজনীতি করাই তাদের উদ্দেশ্য।


ড. হাছান মাহমুদ বলেন, ‘বাংলাদেশের অগ্রগতির চাকাকে স্তব্ধ করে দেওয়ার জন্য অনেক ষড়যন্ত্র হয়েছে। ২০১৩, ১৪ এবং ১৫ সালে মানুষের ওপর রাজনীতির নামে পেট্রোল বোমা ছুড়ে মারা হয়েছে। মানুষকে দিনের পর দিন অবরুদ্ধ রেখেছে। তখন পুলিশ বাহিনী জীবন বাজি রেখে বাংলাদেশের পরিস্থিতিকে স্বাভাবিক রাখার চেষ্টা করেছে। শুধু চেষ্টা করেনি, অনেক পুলিশ সদস্য অকাতরে জীবন দিয়েছেন। বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে যেমন পুলিশের ওপর প্রথম হামলা হয়, ঠিক তেমনি আজকে যখন দেশ সমৃদ্ধির পথে এগিয়ে যাচ্ছে তখনও পুলিশের ওপর হামলা হচ্ছে।’
নগর পুলিশ কমিশনার মাহবুবুর রহমানে সভাপতিত্বে অনুষ্ঠানে অতিরিক্ত কমিশনার (অপরাধ ও অভিযান) আমেনা বেগমসহ সিএমপির ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। এর আগে মন্ত্রী জাতীয় শোক দিবস উপলক্ষে সিএমপি স্কুল অ্যান্ড কলেজের উদ্যোগে আয়োজিত চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন।

Leave a Response