যথাযথ মর্যাদা, শ্রদ্ধা ও ভালোবাসায় যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় পালিত আন্তর্জাতিক মাতৃভাষা ও শহীদ দিবস

যথাযথ মর্যাদা, শ্রদ্ধা ও ভালোবাসায় যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় পালিত হয়েছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও শহীদ দিবস। দিবসটি উপলক্ষে ২১ ফেব্রুয়ারি ফ্লোরিডা স্টেট যুবলীগ নানান কর্মসূচি পালন করে। এশিয়ান চিলি রেস্তোরায় বিশেষ এই আয়োজনে সভাপতিত্ব করেন ফ্লোরিডা স্টেট যুবলীগ সভাপতি আউয়াল দয়ান।

অস্থায়ী শহীদ মিনারে শ্রদ্ধা জ্ঞাপন শেষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। ফ্লোরিডা স্টেট যুবলীগ সাধারণ সম্পাদক মোঃ খোরশেদ এর সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট মুক্তিযোদ্ধা ও মুজিব বাহিনীর সদস্য এ বি এম গোলাম মোস্তফা।

বিশেষ আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ফ্লোরিডা স্টেট আওয়ামী লীগ সহ-সভাপতি ও বঙ্গবন্ধু বাংলাদেশ যুক্তরাষ্ট্র এর প্রধান উপদেষ্টা সরকার হারুন, এফবি নিউজ টোয়েন্টিফোর সেভেন এর চেয়ারম্যান নাঈম খান দাদন, বাংলাদেশ ক্লাবের চেয়ারম্যান এবং এফবি নিউজ টোয়েন্টিফোর এর সিইও আরশাদ আলী, ফ্লোরিডা আওয়ামী লীগ সহ-সভাপতি ও বাংলাদেশ এসোসিয়েশন এর সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম, হিন্দু সোসাইটির সাধারণ সম্পাদক ও বাংলাদেশ ক্লাবের ডিরেক্টর লিটন মজুমদার, স্টেট আওয়ামী লীগ সহ-সাধারণ সম্পাদক আরশাদ আলম আশু, এফ বি টিভির সিইও এবং এফবি নিউজ টোয়েন্টিফোর এর প্রকাশক ও সম্পাদক টিটন মালিক, বঙ্গবন্ধু ও বাংলাদেশ এর সাধারণ সম্পাদক ও যুবলীগ সহ-সভাপতি মিল্টন মজুমদার, ফ্লোরিডা স্টেট আওয়ামী লীগ এর প্রতিষ্ঠাতা যুগ্ম আহ্বায়ক লায়লা হারুন, যুবলীগ সহ-সভাপতি বিন্দাস অসীম, বাংলাদেশ এসোসিয়েশন অব ফ্লোরিডা এর সহ-সভাপতি মোঃ সাহেদ, মহিলা আওয়ামী লীগ সম্পাদক সামসুন নাহার, নারী ফ্লোরিডার সভানেত্রী সোনিয়া মান্নান, স্টেট স্বেচ্ছাসেবক লীগ সম্পাদক রাশেদ হোসেন, স্টেট যুবলীগের সিনিয়র সহ-সভাপতি মোঃ হারুন, স্টেট যুবলীগ সহ-সভাপতি আনোয়ারুল করিম, এবিপেক সিইও ইমন করিম, একতারা সিইও এমরান জনি, বিডি সকার ফ্লোরিডা সম্পাদক ফরিদ উদ্দিন। , আরও উপস্থিত ছিলেন সাজ্জাদ হাসান , তানভির হোসেন , ফয়সাল আহমেদ , মো, বাপ্পী, এবিপেক সভাপতি ও সম্পাদক আব্দুল কাদের , রফিক আহমেদ , সালাম চাকলাদার ও টিটু আলমসহ বিশিষ্ট ব্যক্তিরা।

বিশেষ আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ফ্লোরিডা স্টেট আওয়ামী লীগ সহ-সভাপতি ও বঙ্গবন্ধু বাংলাদেশ যুক্তরাষ্ট্র এর প্রধান উপদেষ্টা সরকার হারুন, এফবি নিউজ টোয়েন্টিফোর সেভেন এর চেয়ারম্যান নাঈম খান দাদন, বাংলাদেশ ক্লাবের চেয়ারম্যান এবং এফবি নিউজ টোয়েন্টিফোর এর সিইও আরশাদ আলী, ফ্লোরিডা আওয়ামী লীগ সহ-সভাপতি ও বাংলাদেশ এসোসিয়েশন এর সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম, হিন্দু সোসাইটির সাধারণ সম্পাদক ও বাংলাদেশ ক্লাবের ডিরেক্টর লিটন মজুমদার, স্টেট আওয়ামী লীগ সহ-সাধারণ সম্পাদক আরশাদ আলম আশু, এফ বি টিভির সিইও এবং এফবি নিউজ টোয়েন্টিফোর এর প্রকাশক ও সম্পাদক টিটন মালিক, বঙ্গবন্ধু ও বাংলাদেশ এর সাধারণ সম্পাদক ও যুবলীগ সহ-সভাপতি মিল্টন মজুমদার, ফ্লোরিডা স্টেট আওয়ামী লীগ এর প্রতিষ্ঠাতা যুগ্ম আহ্বায়ক লায়লা হারুন, যুবলীগ সহ-সভাপতি বিন্দাস অসীম, বাংলাদেশ এসোসিয়েশন অব ফ্লোরিডা এর সহ-সভাপতি মোঃ সাহেদ, মহিলা আওয়ামী লীগ সম্পাদক সামসুন নাহার, নারী ফ্লোরিডার সভানেত্রী সোনিয়া মান্নান, স্টেট স্বেচ্ছাসেবক লীগ সম্পাদক রাশেদ হোসেন, স্টেট যুবলীগের সিনিয়র সহ-সভাপতি মোঃ হারুন, স্টেট যুবলীগ সহ-সভাপতি আনোয়ারুল করিম, এবিপেক সিইও ইমন করিম, একতারা সিইও এমরান জনি, বিডি সকার ফ্লোরিডা সম্পাদক ফরিদ উদ্দিন। , আরও উপস্থিত ছিলেন সাজ্জাদ হাসান , তানভির হোসেন , ফয়সাল আহমেদ , মো, বাপ্পী, এবিপেক সভাপতি ও সম্পাদক আব্দুল কাদের , রফিক আহমেদ , সালাম চাকলাদার ও টিটু আলমসহ বিশিষ্ট ব্যক্তিরা। অনুষ্ঠানে কোরআন তেলাওয়াত করেন নাঈম খান, গীতা পাঠ করেন উত্তম দে, ত্রিপিটক পাঠ করেন সবুজ বড়ুয়া।

অনুষ্ঠানে প্রধান আলোচক বিশিষ্ট মুক্তিযোদ্ধা ও মুজিব বাহিনীর সদস্য এ বি এম গোলাম মোস্তফা ১৯৫২ সালের একুশে ফেব্রুয়ারির ভাষা শহীদ এবং ভাষা আন্দোলনের পথিকৃৎ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করেন। তিনি বলেন, ভাষা আন্দোলনের পথ ধরেই জাতির পিতার নেতৃত্বে শুরু হয় বাঙালি জাতির মুক্তিসংগ্রাম। যার চুড়ান্ত পরিণতি পায় ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে আমাদের বিজয়ের মাধ্যমে। মহান ২১ শে ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মার্তভাষা দিবস হিসেবে স্বীকৃতি লাভের জন্য প্রবাসী কয়েকজন বাংলাদেশীদের উদ্যোগকে রাষ্ট্রীয় উদ্যোগের মাধ্যমে এগিয়ে নিয়ে ইউনেস্কোর মাধ্যমে ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ এর পূর্ণ স্বীকৃতি আদায়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বের কথাও স্মরণ করেন তিনি।

এফবি নিউজ টোয়েন্টিফোর সেভেন এর চেয়ারম্যান নাঈম খান দাদন ভাষা শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানিয়ে বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ছিলেন ভাষা আন্দোলনের অন্যতম পথিকৃত। পাকিস্তানী হায়েনা শাসকরা তার অগ্নিঝরা ভূমিকা বুঝতে পেরে তাকে ভাষা আন্দোলনের প্রথম আন্দোলনকারী হিসেবে কারাগারে নিক্ষেপ করে। তিনি বলেন, আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে আমাদের প্রবাস প্রজন্মকে শপথ নিতে হবে ভাষার মর্যাদা রক্ষা ও আরও বিস্তারের।

এসময় রাজধানী ঢাকায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট প্রতিষ্ঠার ক্ষেত্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগ ও অবদানের কথাও স্মরণ করেন তিনি। অনুষ্ঠানের সভাপতি ফ্লোরিডা স্টেট যুবলীগ সভাপতি আউয়াল দয়ান তাঁর বক্তব্যে সকল ভাষা শহীদ ও জাতির পিতার প্রতি সম্মান জানান। তিনি বলেন, ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃতির মাধ্যমে স্বাধীনতা বিরোধী শক্তি একটি প্রজন্মকে ভুল ইতিহাস শেখাতে চেয়েছিল। জননেত্রী ও বঙ্গবন্ধুকন্যা দেশরত্ন শেখ হাসিনা সত্যিকারের ইতিহাস আবার সামনে তুলে এনে ইতিহাসের অন্ধকারাচ্ছন্ন পথকে আলোকিত করে সকল ষড়যন্ত্রকে রুখে দিয়েছেন।

Leave a Response