বেসরকারি বিশ্ববিদ্যালয়ে অনলাইনে পরীক্ষা-ভর্তি বন্ধ করতে বলেছে ইউজিসি

করোনাভাইরাসের কারণে বন্ধের সময় বেসরকারি বিশ্ববিদ্যালয়ে অনলাইনে পরীক্ষা নেওয়া, মূল্যায়ন ও শিক্ষার্থী ভর্তির কার্যক্রম অবিলম্বে বন্ধ রাখার জন্য আহ্বান জানিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)।

সোমবার ইউজিসি সংবাদ বিজ্ঞপ্তি দিয়ে এই আহ্বান জানিয়েছে। অবশ্য বন্ধের সময় শিক্ষার্থীদের ক্ষতি সাময়িকভাবে পূরণের জন্য অনলাইনে ক্লাস নেওয়ার ব্যাপারে উৎসাহিত করে আসছে ইউজিসি।

এতে বলা হয়, ইউজিসি গভীর উদ্বেগের দেখছে, কিছু কিছু বেসরকারি বিশ্ববিদ্যালয় ইউজিসির পরামর্শ অমান্য করে অনলাইনে পরীক্ষা গ্রহণ ও মূল্যায়ন কার্যক্রম চালাচ্ছে। এমনকি দেশের এই সংকটময় মুহূর্তে কিছু বিশ্ববিদ্যালয় ‘সামার সেমিস্টারে’ ভর্তি কার্যক্রম শুরুর সিদ্ধান্ত নিয়েছে। এই ধরনের কার্যক্রম কোনোভাবেই গ্রহণযোগ্য নয়।
ইউজিসি আরও বলে,সেমিস্টার ফাইনাল ছাড়া গ্রেড প্রদান, মূল্যায়ন এবং কোনো ধরনের পরীক্ষা ছাড়া স্নাতক (সম্মান) প্রথম বর্ষে শিক্ষার্থী ভর্তির সিদ্ধান্ত অনৈতিক। ইউজিসির সাম্প্রতিক অফিস আদেশেও এই ধরনের কার্যকলাপের কথা কোথাও উল্লেখ করা হয়নি। কিছু বিশ্ববিদ্যালয়ের এই ধরনের কার্যক্রম পরিচালনা অত্যন্ত দুঃখজনক।

এর আগে গত ২৪ মার্চ ইউজিসি সংবাদ বিজ্ঞপ্তিতে বিশ্ববিদ্যালয়গুলো বন্ধ থাকার কারণে শিক্ষার্থীদের যে অপূরণীয় ক্ষতি হচ্ছে তা সাময়িকভাবে পূরণের জন্য অনলাইনে ক্লাস নেওয়ার ব্যাপারে উৎসাহিত করতে শিক্ষকদের বলেছিল।

করোনাভাইরাসের সংক্রমণ মোকাবিলা এবং বিস্তার রোধকল্পে সরকার দেশের ১৪ এপ্রিল পর্যন্ত সাধারণ ছুটি ঘোষণা করেছে।

Leave a Response