ডিকবেলার কাছে করুণারত্নে ‘অন্য ধরনের অধিনায়ক’

করুণারত্নের সঙ্গে ডিকবেলা

গত কয়েক বছরে শ্রীলঙ্কার টেস্ট দলে অধিনায়কত্বে পালাবদল হয়েছে অনেকবার। অবশেষে যেন স্বস্তি ফিরে এসেছে দিমুথ করুণারত্নের হাত ধরে। নিউজিল্যান্ডের বিপক্ষে বৃহস্পতিবার কলম্বো টেস্টে নামার আগে অধিনায়ককে প্রশংসায় ভাসালেন উইকেটরক্ষক ব্যাটসম্যান নিরোশান ডিকবেলা।

তিন বছরে পঞ্চম টেস্ট অধিনায়ক হিসেবে গত ফেব্রুয়ারিতে করুণারত্নে নেন শ্রীলঙ্কার দায়িত্ব। পাল্টে যায় দল। প্রথম এশিয়ান দল হিসেবে দক্ষিণ আফ্রিকায় টেস্ট সিরিজ জেতে তারা। এই ওপেনারের নেতৃত্বে তিন টেস্টের সবগুলোই জিতেছে লঙ্কানরা। মুক্তমনা এই অধিনায়ককে বেশ মনে ধরেছে সতীর্থদের।

ড্রেসিংরুমে কারও ওপর কর্তৃত্ব দেখান না করুণারত্নে। মাঠেও খেলোয়াড়দের দেন নিজেদের মতো করে খেলার স্বাধীনতা। সমালোচনা এলে সেটাকে দেখেন ইতিবাচকভাবে। সব মিলিয়ে করুণারত্নের মানসিকতা সতীর্থদের কাছে প্রশংসিত হয়েছে। বিশ্বকাপে করুণারত্নেকে ‘একজন ভাইয়ের মতো’ বলেন থিসারা পেরেরা। ভারপ্রাপ্ত কোচ রুমেশ রত্নায়েকেও ড্রেসিংরুমে তার অধিনায়কের শান্ত স্বভাবের প্রশংসা করেছেন।

এবার মুগ্ধতার কথা জানালেন দক্ষিণ আফ্রিকায় টেস্ট সিরিজ জয়ে করুণারত্নের ডেপুটি হিসেবে থাকা ডিকবেলা। তার মতে, নতুন অধিনায়কের অনন্য কিছু গুণ দলের চেহারা পাল্টে দিয়েছে। এই উইকেটরক্ষক ব্যাটসম্যান বলেছেন, ‘দিমুথ খুবই অন্য ধরনের একজন অধিনায়ক। তার খেলোয়াড় সামলানোর উপায় অন্য রকম। প্রত্যেক অধিনায়কের নিজস্ব স্টাইল থাকে। আমি দিমুথের সঙ্গে অনেক খেলেছি এবং সে যেটা করে- ম্যাচে শতভাগ দেওয়ার জন্য খেলোয়াড়দের স্বাধীনতা দেয়।’

ডিকবেলা ব্যাখ্যা করলেন, ‘দিমুথ খেলোয়াড়দের বলে, মাঠে যাও এবং যেটা করতে চাও সেটাই করো, যেটা অনুভব করো সেটাই করে দেখাও। আমরা কোনও ভুল করলে সে আমাদের একপাশে ডেকে বলে এমনটা হয়েই থাকে, পরের বার কি এই ভুল সংশোধন হবে না? সামর্থ্য নিয়ে আপনার মনে সে আত্মবিশ্বাস এনে দিতে পারে।’

টেস্ট নেতৃত্বে অবশ্য ব্যাট হাতে শুরুটা ভালো হয়নি করুণারত্নের। কিন্তু গলেতে শ্রীলঙ্কার দুর্দান্ত জয়ে দ্বিতীয় ইনিংসে ১২২ রানের অসাধারণ ইনিংস খেলেন তিনি। অধিনায়কের এই চমৎকার পারফরম্যান্স নিশ্চিতভাবে সতীর্থদের অনুপ্রাণিত করবে আরও।

Leave a Response