খালেদা জিয়া আর তারেক রহমান ২১ আগষ্ট হামলার জন্য দায়ী – প্রধানমন্ত্রী

২০০৪ সালের ২১ আগস্ট জনসভায় গ্রেনেড হামলায় তৎকালীন বিএনপি সরকারকে দায়ী করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, এ বিষয়ে কোনো সন্দেহ নেই যে খালেদা জিয়া এবং তাঁর ছেলে তারেক রহমান ওই হামলার সঙ্গে সরাসরি যুক্ত ছিলেন।

আজ মঙ্গলবার ২১ আগস্টের নিহত ব্যক্তিদের স্মরণে বঙ্গবন্ধু অ্যাভিনিউতে নির্মিত অস্থায়ী স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদনের পর এক সমাবেশে প্রধানমন্ত্রী এ কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, সাধারণত আওয়ামী লীগের কোনো জনসভার নিরাপত্তার জন্য আশপাশের বাড়ির ছাদে স্বেচ্ছাসেবক লীগ ও ছাত্রলীগের কর্মীরা থাকেন। শেখ হাসিনা বলেন, ‘তবে সেদিন (২১ আগস্ট) কর্মীদের আশপাশের বাসাবাড়ির ছাদে উঠতে দেওয়া হয়নি। তাই এটা প্রমাণিত—কারা এই হামলার সঙ্গে জড়িত ছিল।’

২০০৪ সালের ২১ আগস্ট আওয়ামী লীগের সমাবেশে ভয়াবহ গ্রেনেড হামলায় প্রয়াত সাবেক রাষ্ট্রপতি জিল্লুর রহমানের স্ত্রী এবং মহিলা আওয়ামী লীগের সভাপতি আইভি রহমানসহ দলটির ২৪ নেতা-কর্মী নিহত হন। গ্রেনেডের স্প্লিন্টারের আঘাতে আহত হন পাঁচ শর বেশি মানুষ। এঁদের অনেকেই চিরতরে পঙ্গু হয়ে গেছেন। ওই দিনের হামলায় অল্পের জন্য প্রাণে বেঁচে যান শেখ হাসিনা। তবে গ্রেনেডের শব্দে তাঁর শ্রবণশক্তি নষ্ট হয়।

Leave a Response