কান ২০২২: মাস্ক এবং করোনা পরীক্ষা লাগবে না

কান চলচ্চিত্র উৎসবের ৭৫তম আসরে কোভিড-১৯ বিধিনিষেধ সরিয়ে নেওয়ার পরিকল্পনা করছেন আয়োজকরা। বিশ্বের নানান প্রান্তের দারুণ সব চলচ্চিত্রের বার্ষিক এই উদযাপনে গতবারের মতো এবার আর অংশগ্রহণকারী কাউকে করোনার নমুনা পরীক্ষা করাতে হবে না। এছাড়া উৎসবের চলচ্চিত্র প্রদর্শনীসহ কোনও অনুষ্ঠানে মাস্ক ব্যবহার বাধ্যতামূলক থাকবে না। আমেরিকান সংবাদমাধ্যম ভ্যারাইটি এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে।

কানের সাধারণ সম্পাদক ফ্রসোয়াঁ দেহুসোঁ বলেন, ‘ফ্রান্সে প্রবেশের আবেদন প্রক্রিয়ায় এখন আর স্বাস্থ্য পাসের প্রয়োজন হচ্ছে না। ফলে কান উৎসবের প্রাণকেন্দ্র পালে দে ফেস্টিভাল ভবনে প্রবেশের জন্য করোনা নেগেটিভ সনদ দেখাতে হবে না। আমরা আশা করছি, উৎসবের বেশিরভাগ অংশগ্রহণকারী ইতোমধ্যে টিকা নিয়েছেন। কারণ টিকা না নিয়ে ফ্রান্সে প্রবেশ করা এখন খুব জটিল।’

ধারণা করা হচ্ছে, পালে দে ফেস্টিভাল ভবনে প্রবেশের ক্ষেত্রে ইউরোপিয়ান মেডিসিন এজেন্সি (ইএমএ) থেকে ইস্যুকৃত ডিজিটাল কোভিড সার্টিফিকেটের কিউআর কোড দেখাতে হবে। যারা অন্য দেশে টিকা নিয়েছেন তারা ফ্রান্সের যেকোনও ফার্মেসিতে পাসপোর্ট ও নিজ দেশের প্রিন্ট করা মূল টিকা সনদ দেখালে ইইউ এনকোডিং সংবলিত ভ্যাকসিন পাস পাবেন। তুসঅ্যান্টিকোভিড অ্যাপে ভ্যাকসিন পাস সংরক্ষণ করা যাবে। এছাড়া ফার্মেসি থেকে দেওয়া ডিজিটাল কপির ছবিও সঙ্গে রাখলে চলবে।

বিশ্বের নামিদামি তারকা ও অতিথিদের স্বাগত জানাতে ধীরে ধীরে প্রস্তুত হয়ে উঠছে ভূমধ্যসাগরের তীর। আগামী ১৭ মে থেকে ২৮ মে পর্যন্ত অনুষ্ঠিত হবে চলচ্চিত্র নিয়ে বিশ্বের অন্যতম প্রাচীন আয়োজন কান উৎসবের ৭৫তম আসর।

Leave a Response