অ্যাপলকে আগেই ভেঙে ফেলা উচিত ছিল: ওজনিয়াক

অ্যাপলের সহপ্রতিষ্ঠাতা স্টিভ ওজনিয়াক ‘ঠোঁটকাটা’ হিসেবে পরিচিত। সুযোগ পেলে শত্রু-মিত্র না ভেবেই সমালোচনা করার অভ্যাস আছে তাঁর। এ সপ্তাহে যেমন তাঁর নিজের প্রতিষ্ঠা করা প্রতিষ্ঠান অ্যাপলের বিরুদ্ধেও দুকথা শুনিয়ে দিয়েছেন। ব্লুমবার্গকে দেওয়া এক সাক্ষাৎকারে স্টিভ ওজনিয়াক বলেছেন, অনেক আগেই অ্যাপলকে ভেঙে দেওয়া উচিত ছিল।

স্টিভ ওজনিয়াক অবশ্য সরকারের নিয়ন্ত্রণের কথা বলেননি। তিনি প্রকৌশলীদের কাজের পরিবেশের কথা চিন্তা করে অ্যাপলকে ভেঙে ফেলার কথা বলেছেন। তাঁর মতে, তাঁর মতো প্রকৌশলীরা যাতে স্বাধীনভাবে কাজ করতে পারেন, এমন পরিবেশ রাখা উচিত।

ওজনিয়াক বলেছেন, ‘অ্যাপলের নিজেরই অনেক আগে বিভাগগুলোকে ভেঙে ফেলা উচিত ছিল, যাতে স্বাধীন বিভাগগুলো দূরে থেকেও ঠিকমতো কাজ করতে পারে। একসময়ে হিউলেট প্যাকার্ড (এইচপি) যেভাবে কাজ করত, সে রকম করা উচিত ছিল।’

স্টিভ ওজনিয়াক একসময় এইচপিতে কাজ করেছেন। তাঁর ভাষ্য, পিসি তৈরিতে তাঁর ধারণা পাঁচবার বাতিল করেছিল এইচপি। এখনকার অ্যাপলের মতো সফল প্রতিষ্ঠানের ধারেকাছেও ছিল না এইচপি। তারপরও সেখানকার স্বাধীন কর্মপরিবেশের প্রশংসা করেছেন তিনি। ২০১১ সালের স্মৃতি স্মরণ করে ওজনিয়াক বলেন, এইচপিতে প্রকৌশলীরা চাইলে রাতে গিয়েও কাজ করতে পারবেন। তাঁদের সব যন্ত্র ব্যবহারের সুবিধা ছিল। নকশার জন্য সব যন্ত্র যেকোনো সময় ব্যবহার করতে পারতেন।

ব্লুমবার্গকে ওজনিয়াক বলেন, ‘এখনকার বড় প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো সত্যিকার অর্থেই অনেক বড় হয়ে গেছে। জীবনে প্রভাব ফেলার মতো শক্তিশালী ক্ষমতা অর্জন করেছে। আমাদের পছন্দের বিষয়গুলো কেড়ে নিয়েছে। এখান থেকে মুক্তি পাওয়া কঠিন।’ তবে তিনি মনে করেন, অ্যাপল সেরাদের মধ্যে সেরা প্রতিষ্ঠান। এটা মানুষের ওপর নজরদারি করার চেয়ে পণ্য বিক্রি করে অর্থ উপায় করছে।

Leave a Response