অভিনয়ে ফিরতে ‘সময় লাগবে’ সৌমিত্র চট্টোপাধ্যায়ের

কলকাতার শক্তিমান অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায় হাসপাতাল থেকে ছাড়া পেলেও সহসাই অভিনয়ে ফিরতে পারছেন না বলে জানিয়েছে পরিবার।

নিউমোনিয়ায় আক্রান্ত এ অভিনেতাকে সপ্তাহখানেক আগে কলকাতার একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়; বুধবার সকালে হাসপাতাল থেকে ছাড়া গলফ গ্রিনের বাসায় উঠেছেন তিনি।

তার মেয়ে নাট্যনির্দেশক পৌলমী বসু বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “চিকিৎসরা তাকে সাবধানে থাকতে বলেছেন। ওষুধপত্র চলছে; খাওয়া-দাওয়া নিয়ম করে খেতে হচ্ছে।”

৮৪ বছর বয়সী এ অভিনেতা অসুস্থতার ধকল কাটিয়ে সহসাই ফিরতে পারছেন না বলে জানান পৌলমী।

তিনি বলেন, আবার পুরোদমে কাজ শুরু করতে বেশ সময় লাগবে তার। নির্দিষ্ট করে তিনি কবে ফিরতে পারবেন সেটা আমরা বলতে পারছি না আমরা। ডাক্তাররাও জানিয়েছেন, স্বাভাবিক কাজে ফিরতে তার বেশ সময় লাগবে।

ছবি: ফেইসবুক থেকে নেওয়া।

ছবি: ফেইসবুক থেকে নেওয়া।

বেশ কয়েকটি মঞ্চনাটকে কাজের কথা থাকলেও অসুস্থতার কারণে সাময়িক বিরতি নিতে হচ্ছে তাকে।

দীর্ঘদিন ধ‌রে তি‌নি সিওপিডিতে আক্রান্ত; শরীরে সোডিয়াম-পটাশিয়ামেরও ঘাটতি রয়েছে বলে জানান পৌলমী।

হাসপাতালে ভর্তির পর তার শারীরিক অবস্থার অবনতি ঘটলে আইসিইউতে নেওয়া হয়। তার চিকিৎসার জন্য চার সদস্যের একটি মেডিকেল টিম গঠন করা হয়।

তার অসুস্থতার খবরে ফোন করে খোঁজখবর নেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাকে দেখতে হাসপাতালে গিয়েছিলেন অভিনেতা প্রসেনজিৎ চট্টোপাধ্যায়।

১৯৩৫ সালে জন্ম নেওয়া এ অভিনেতা সত্যজিত রায়ের অপু, ফেলুদার মতো চরিত্র রূপায়ন করে চলচ্চিত্র সমালোচকদের মনে স্থায়ী আসন নিয়ে আছেন। অভিনয় করেছেন মঞ্চনাটক ও টিভি ধারাবাহিকেও। অভিনয়ের পাশাপাশি নাটক লেখেন ও পরিচালনা করেছেন। আবৃত্তিকার হিসেবেও তার পরিচিতি আছে।

Leave a Response